সর্বশেষ
প্রচ্ছদ / হাওরাঞ্চল / কিশোরগঞ্জ / কিশোরগঞ্জে ডেঙ্গু নিয়ন্ত্রণে সাত দিনের বিশেষ অভিযান ও গাছের চারা বিতরণ

কিশোরগঞ্জে ডেঙ্গু নিয়ন্ত্রণে সাত দিনের বিশেষ অভিযান ও গাছের চারা বিতরণ

নিজস্ব সংবাদদাতা : কিশোরগঞ্জে ডেঙ্গু পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৪১জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। বর্তমানে ১১৯জন ডেঙ্গু রোগী হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রয়েছে। এ উদ্বেগজনক পরিস্থিতিতে ডেঙ্গু নিয়ন্ত্রণ ও সচেতনতা বাড়াতে মাঠে নেমেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা।
আজ মঙ্গলবার বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকীতে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু সচেতনতা বাড়াতে সাত দিনব্যাপী বিশেষ অভিযান শুরু করেছে তারা। জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা রকিবুল হাসান আনুষ্ঠানিকভাবে এ অভিযান উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মসিউর রহমান এ কর্মসূচি আয়োজন করেন। দুপুরে ডেঙ্গু নিয়ন্ত্রণ অভিযানের প্রথম দিনে শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে এ উপলক্ষে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। এতে স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্রছাত্রী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান। সেখানে মূখ্য আলোচক ছিলেন, ডেঙ্গু ও মশা বিষয়ক বিশেষজ্ঞ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপদেষ্টা অধ্যাপক ড. কবিরুল বাশার। অন্যদের মধ্যে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগম, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শামসুল ইসলাম খান মাসুম, জেলা তাঁতী লীগের সভাপতি ইব্যাহিম খলিল, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক রুহুল আমিন খান, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন আকন্দ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ, জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মো. কামাল মিয়া, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ফয়েজ ওমান খান, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক তাসলিমা ইসলাম সুইটি প্রমুখ।

বক্তারা ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়ে বলেন, আমরা সফলভাবে করোনা মোকাবেলা করেছি। সবাই সচেতন থাকলে ডেঙ্গুও নিয়ন্ত্রণ করা যাবে। তবে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

আলোচনাপর্ব শেষে ডেঙ্গু সচেতনতামূলক একটি শোভাযাত্রা বের করা হয় শহরে। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপস্থিত ছাত্রছাত্রী ও লোকজনের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। তাছাড়া নিম্ন আয়ের লোকজনকে মশারি দেওয়া হয়। শেষে নরসুন্দা নদীর পাড়ে বেশকিছু গাছের চারা লাগান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান।

আয়োজকের পক্ষ থেকে জানানো হয়েছে, সপ্তাহ জুড়ে সারা শহরে এডিস মশার লার্ভা শনাক্ত ও ধ্বংসের কাজ চলবে। থাকবে পরিচ্ছন্নতা অভিযান। একই সঙ্গে ডেঙ্গ বিষয়ে সচেতনতা বাড়ানোর কার্যক্রমও চলমান থাকবে। আর এতে এতে দুই শতাধিক স্বেচ্ছাসেবক টনা সাতদিন কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *