সর্বশেষ
প্রচ্ছদ / হাওরাঞ্চল / কিশোরগঞ্জ / কিশোরগঞ্জে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

কিশোরগঞ্জে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব সংবাদদাতা : কিশোরগঞ্জে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (১৯ মে) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা ও অটোমেটেড ল্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন এবং ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে এ প্রশিক্ষণে ঢাকা থেকে জুমে যুক্ত হয়েছিলেন প্রধান অতিথি ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা ভূমি সংস্কার বোর্ডের সদস্য শশাঙ্ক শেখর ভৌমিক, ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শাহরিয়াজ, ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোঃ জাহিদ হোসেন পনির, ঢাকা ভূমি সংস্কার বোর্ডের উপ-ভূমি সংস্কার কমিশনার মোঃ রেজাউল কবীর, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব সেলিম আহমদ। এছাড়াও এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নুরুজ্জামান।

কর্মশালার প্রধান অতিথি মো. খলিলুর রহমান বলেন, “সরাসরি অফিসে উপস্থিত না হয়ে অনলাইনে জমির নামখারিজ, নামজারি, বিভিন্ন ফি জমা, রশিদ উত্তোলনসহ জমি সংক্রান্ত সকল সেবাই মোবাইল অপশনের মাধ্যমে সম্পন্ন করতে পারছেন সেবা প্রত্যাশীরা। ফলে সেবা গ্রহীতারা মুক্তি পেয়েছে দীর্ঘ দিনের মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম্য থেকে। সেবা গ্রহীতাসহ সংশ্লিষ্ট সকলেই মনে করছেন, এটি কেবল সম্ভব হয়েছে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ ডিজিটালাইজেশন পদ্ধতির কারণেই আর এতে করে শুধু ভূমি সেবা গ্রহণ সহজই হয়নি, ভূমি সংরক্ষণেও এসেছে ইতিবাচক পরিবর্তন।”

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, “উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে জনগনের দোরগোড়ায় ভূমি সেবা পৌছে দিতে সারাদেশে ডিজিটাল ডিজিটাল ভূমি সেবা চালু হয়েছে। ভূমি ব্যবস্থাপনার স্বচ্ছতা, দ্রুতগতি এবং দুর্নীতি থেকে মুক্তির উপায় হল ভূমি ব্যবস্থাপনায় ডিজিটালাইজেশন বা আধুনিকায়ন। অনলাইনে জমির খতিয়ান সরবরাহ, ই নামজারি, ও ই সেটেলমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। যার ফলে ভূমি সেবায় এক নতুন জুগের সূচনা হয়েছে এবং জনগন কাংখিত সেবা পাচ্ছে। এখন কল সেন্টার ১৬১২২ নম্বরে ফোন করেই নাগরিকগণ ভূইসেবা গ্রহণ করতে পারবেন। ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *