সর্বশেষ
প্রচ্ছদ / হাওরাঞ্চল / কিশোরগঞ্জ / ভৈরবের পাদুকাশিল্প

ভৈরবের পাদুকাশিল্প

নিজস্ব সংবাদদাতা : মেঘনা নদীর তীরে অবস্থিত প্রাচীনতম বাণিজ্য নগরী কিশোরগঞ্জের ভৈরব। এখানে অনেকটা নীরবে-নিভৃতে গড়ে উঠেছে ছোট-বড় অন্তত ১০ হাজার পাদুকা কারখানা। ভৈরব শহর ও আশপাশ এলাকায় প্রতিটি ঘরে রয়েছে সম্ভাবনাময় এ শিল্প। এসব কারখানাকে কেন্দ্র করে গড়ে উঠেছে পাদুকাশিল্প-সংশ্লিষ্ট শত শত কাঁচামালের দোকান। ভৈরব এখন পাদুকা নগরী। এ খাতকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে লাখো মানুষের কর্মসংস্থান। বাণিজ্যিক সম্ভাবনার হাতছানি দিচ্ছে ভৈরবের এ পাদুকাশিল্প। এখানকার পাদুকাশিল্প থেকে প্রতি বছর আয় হচ্ছে কোটি কোটি টাকা। কিন্তু করোনার কারণে গত দেড় বছর ধরে জুতা ব্যবসায়ীদের মাথায় হাত। দেড় বছরে লকডাউনের সময় খুবই খারাপ সময় গেছে ব্যবসায়ীদের।

খোঁজ নিয়ে জানা যায়, ভৈরবের এই সম্ভাবনাময় পাদুকাশিল্প দেশের চাহিদা মিটিয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। মধ্যপ্রাচ্যসহ মালয়েশিয়ায় রপ্তানি করে আয় হচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রা। প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ব্যস্ত থাকেন পাদুকা শ্রমিকরা। উৎপাদিত এসব পাদুকা পাইকারি দামে কিনতে প্রতিদিন ভিড় করেন রাজধানী ঢাকা, ময়মনসিংহ, নোয়াখালী, নরসিংদী, সিলেট, গাজীপুরসহ বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা। তৈরি করা এসব পাদুকার নামও রয়েছে হরেক। বন্দরনগরী ভৈরবে পাদুকাশিল্পের কারখানা যেন দিন দিন পাল্লা দিয়ে বেড়েই চলেছে। উৎপাদিত এসব পাদুকা বিক্রির জন্যই গড়ে উঠেছে পাঁচ শতাধিক পাইকারি দোকান। ভৈরব পৌর এলাকার কমলপুরসহ গজারিয়া, মানিকদী, কালিকাপ্রসাদ, শিমুলকান্দি, বাঁশগাড়ির ২০টি গ্রামে গড়ে উঠেছে এসব কারখানা। এ শিল্প থেকে প্রতি বছর আয় হচ্ছে কোটি কোটি টাকা। সরকারিভাবে একটু নজর দিলে বিদেশের বাজার দখলে নেওয়া যেন এখন সময়ের ব্যাপার।

সরেজমিনে দেখা যায়, ভৈরবের পুরাতন বাজার ও দুর্জয় মোড় থেকে কিশোরগঞ্জগামী সড়কের দুই পাশে গড়ে উঠেছে শত শত পাদুকা তৈরির কারখানা। এসব কারখানায় শ্রমিকরা জুতা তৈরিতে ব্যস্ত। কেউ জুতার সোল কাটছেন, কেউ চামড়া কাটছেন। আবার কেউ জুতায় গাম লাগাচ্ছেন। কেউ কেউ নতুন জুতা পলিথিনে ভরে সারিবদ্ধ করে রাখছেন। আবার কেউ কেউ নতুন জুতা পাশের পাইকারি মার্কেটে বিক্রি করতে নিয়ে যাচ্ছেন। কেউ কাগজের তৈরি পাদুকা বক্স, কেউ জুতার হিল, কেউ ম্যাটেরিয়ালস, কেউ পাদুকার লেভেল ছাপার সঙ্গে জড়িত। কারখানার পাশেই রয়েছে শত শত কাঁচামালের দোকান। শুধু তা-ই নয়, জুতার লেভেল ছাপার প্রেসও রয়েছে শতাধিক। সড়কের পাশেই রয়েছে বিশালাকৃতির তিনতলা পাইকারি জুতার মার্কেট। নাম মিজান মার্কেট। একটু সামনেই রয়েছে আজিজ সুপার মার্কেট ও বশির মার্কেট। এর প্রতিটিতেই গড়ে তোলা হয়েছে জুতার পাইকারি বাজার।
তবে ব্যবসায়ীরা জানান, করোনার কারণে আটকে পড়েছে উৎপাদন ও সরবরাহ দুই-ই। অথচ রেল, সড়ক ও নৌপথে দেশের যেকোনো অঞ্চলের সঙ্গে সহজ যোগাযোগের কারণে এসব কারখানায় তৈরি পাদুকা সারা দেশেই যায়।

সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবদুল লতিফ বলেন, দেশের মোট চাহিদার উল্লেখযোগ্য অংশ জুতা ভৈরবে তৈরি হচ্ছে। সে তুলনায় সরকারের কাছে তাঁদের কদর নেই। মন্দা সময়ে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে সহজ শর্তে ব্যাংকঋণের দাবি জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *